শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্ক ও গ্রিস, নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক:

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের কুর্দি অঞ্চল। দাবানলের কবলে পড়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে অঞ্চলটিতে। এছাড়া দিয়ারবাকির এবং মারদিন প্রদেশে আগুন ছড়িয়ে পড়ায় আহত হয়েছে ৭৮ জন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা। শুক্রবার (২১ জুন) দেশটির স্বাস্থ্যমন্ত্রী এই তথ্য জানান।শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন তুর্কি স্বাস্থ্যমন্ত্রী জানান, দাবানল এখন দিয়ারবাকির ও মারদিন প্রদেশে ছড়িয়ে পড়ায় ১২ জনের মৃত্যুর পাশাপাশি আরও ৭৮ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে পাঁচজনকে নিবিড় পরিচর্যায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই দাবানলে শুক্রবার পর্যন্ত কয়েকশ প্রাণী মারা গেছে।

জিপের সামনে গুলিবিদ্ধ ফিলিস্তিনিকে বেঁধে নিয়ে গেল ইসরায়েলি বাহিনীজিপের সামনে গুলিবিদ্ধ ফিলিস্তিনিকে বেঁধে নিয়ে গেল ইসরায়েলি বাহিনী
বিবিসি জানিয়েছে দাবানলের পেছনে কারণ খুঁজছে তুর্কি কর্তৃপক্ষ। তুরস্কে ফসল কেটে নেওয়ার পর ক্ষেতে থেকে যাওয়া ফসলের অবশিষ্টাংশে ইচ্ছা করেই আগুন লাগিয়ে দেওয়া হয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া এই দাবানল সৃষ্টির জন্য খড় পোড়ানোকেই দায়ী করেছেন। তবে, প্রকৃত কারণ জানতে অনুসন্ধান চলছে।

গত সপ্তাহে তুরস্কে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ছিল ও দেশটির বেশিরভাগ অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছিল। আর এর ফলেই দেশটির বন ও বিভিন্ন এলাকা শুকিয়ে গেছে। অনেকের ধারণা, অতিরিক্ত তাপমাত্রা ও বাতাসের কারণেই দাবানলের সৃষ্টি হয়েছে।

এদিকে গ্রীসের দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। ৪৫টি স্থানে জ্বলছে আগুন। প্রচন্ড গরম আর শুষ্ক বাতাসের কারণে দাবানলের তীব্রতা আরও বাড়ছে। আগুন নেভাতে হিমশিম খাচ্ছে দমকলকর্মীরা।

আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে পেলোপোনিস উপদ্বীপের ইলিয়া অঞ্চলে একজন দমকলকর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

বিবিসি জানিয়েছে, গ্রিসের দ্বীপ হাইড্রায় একটি দাবানল কাণ্ডের পর ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কর্তৃপক্ষের বিশ্বাস, একটি ইয়ট থেকে ছোড়া আতশবাজির কারণে ওই দাবানলের সূত্রপাত হয়েছিল। শুক্রবার থেকে শুরু হওয়া এই দাবানলে হাইড্রা দ্বীপের একমাত্র পাইনবনটি ধ্বংস হয়ে গেছে।

রয়টার্স জানিয়েছে, শুষ্ক আবহাওয়া, জোরালো বাতাস ও উচ্চ তাপমাত্রার কারণে গ্রিসজুড়ে উচ্চ দাবানল সতর্কর্তা জারি করা হয়েছে। পুরো গ্রীষ্মজুড়ে এ ধরনের পরিস্থিতি বিরাজ করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION